কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটসমূহের শিক্ষার্থী ও প্রকল্পের প্রশিক্ষনার্থী ডাটাবেস
কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটসমূহের কার্যক্রম শক্তিশালীকরণ প্রকল্প
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কৃষি মন্ত্রণালয়
English
বাংলা
বিজ্ঞপ্তি:
ডাটাবেজ লগইন
গুরুত্বপূর্ণ ওয়েবসাইটগুলি
সামাজিক যোগাযোগ

Facebook
YouTube

প্রকল্প প্রকাশনা
প্রকল্প পরিচিতি

পটভূমিঃ

কৃষিই দেশের অর্থনীতির মেরুদন্ড এবং একক বৃহত্তম উৎপাদনশীল খাত যা দেশের মোট জিডিপিতে ১৮.৫% অবদান রাখে। অধিকাংশ জনগণ জীবন ও জীবিকার জন্য কৃষির উপর প্রত্যক্ষ বা পরোক্ষভাবে নির্ভরশীল এবং শ্রমশক্তির সিংহভাগই কৃষি ক্ষেত্রে নিয়োজিত। একদিকে বর্ধিত জনসংখ্যা এবং অন্যদিকে ক্রম হ্রাসমান কৃষি জমির বাস্তবতায় ১৬ কোটি মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে আধুনিক কৃষি প্রযুক্তি কৃষকের দোরগোড়ায় পৌছাতে হবে।  সে লক্ষ্যে কৃষি ডিপ্লোমাধারী দক্ষ জনবল তৈরী, দক্ষ কৃষক ও বিশেষায়িত প্রশিক্ষণ প্রাপ্ত যুব জনবল তৈরী করা।

দেশে সরকারী ১৮ টি কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট এর অবকাঠামো ও অন্যান্য সুবিধাদি ব্যবহার করে বাকাশিবো অনুমোদিত কোর্স কারিকুলাম অনুযায়ী ৪ বছর মেয়াদী কৃষি ডিপ্লোমা কোর্স ডিএই এর দক্ষ জনবলের মাধ্যমে পরিচালিত হচ্ছে। তাই পুরাতন ১৬ টি এটিআই আধুনিকায়নের জন্য  এদের অবকাঠামোগত সুবিধা বৃদ্ধি, বিভিন্ন সরঞ্জামাদি, প্রশিক্ষণ সামগ্রীসহ আসবাবপত্র সরবরাহ করা অতীব জরুরী। দেশের খাদ্য চাহিদা পূরণের লক্ষ্যে ১৮টি এটিআই এর শিক্ষা ব্যবস্থা ডিজিটাইলাজেশন ও  আধুনিকায়ন এর  মাধ্যমে দক্ষ জনবল তৈরীর উদ্দেশ্যে সুন্দর ও মনোরম শিক্ষার পরিবেশ তৈরী করতে হবে। এছাড়াও সীমানা প্রাচীর ও মেইন গেইট নির্মাণের মাধ্যমে এটিআই সমূহের সম্পত্তি বেহাত হয়ে যাওয়া থেকে রক্ষা করতে ও নিরাপত্তা ব্যবস্থা বাড়াতে হবে। প্রকল্পটি যথাযথভাবে বাস্তবায়নের পর প্রযুক্তি বিদ্যায় পারদর্শী ও দক্ষ ডিপ্লোমা কৃষিবিদ সৃষ্টি হবে, যারা প্রযুক্তি সম্প্রসারণ করে কৃষি উৎপাদন বৃদ্ধি, জমির সঠিক ব্যবহার এবং উল্লম্বভাবে উৎপাদন বৃদ্ধি করে জনগণের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করবে।

প্রকল্পের সুনির্দিষ্টি উদ্দেশ্যগুলো হলোঃ

১.        এটিআই সমূহের ভৌত ও অবকাঠামোগত সুবিধাদি  উন্নয়ন, ব্যবহারিক কার্যক্রমের বিদ্যমান সুবিধাদি সংস্কার ও বর্ধিতকরণ এবং বিদ্যমান এটিআইগুলিকে                         আধুনিক প্রশিক্ষণ সহায়তা প্রদান করে বছরে ২৫০০ দক্ষ কৃষি ডিপ্লোমাধারী জনবল তৈরী।

২.       বৈশ্বিক কৃষি কারিগরি শিক্ষা পদ্ধতি পরিচিতিকরণ ও কারিগরি জ্ঞান উন্নয়নে দেশে বিদেশে প্রশিক্ষণের মাধ্যমে এটিআই সমূহের কারিগরি জনবলের দক্ষতা উন্নয়ন।

৩.       প্রত্যেক এটিআই’তে ই-কৃষি ও সংশ্লিষ্ট তথ্য যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) সুবিধাদি সংযোজন।

৪.       দেশে-বিদেশে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি সহ কৃষি ক্ষেত্রে মহিলাদের অংশগ্রহন বৃদ্ধিতে যুব কৃষক/কৃষাণীর জন্য কৃষি বিষয়ক বিশেষায়িত ট্রেড কোর্স প্রবর্তনের মাধ্যমে    ৭৫০ জন দক্ষ জনবল তৈরী।

          প্রকল্পের প্রধান প্রধান কার্যক্রমসমূহঃ

১.        ছাত্রী হোস্টেল, অধ্যক্ষের বাসভবন ও এটিআইসমূহের সীমানা প্রাচীর নির্মাণ।

২.       একাডেমিক ও আবাসিক ভবন এবং হোস্টেলের মেরামত ও সংরক্ষণ ।

৩.       আভ্যন্তরিন রাস্তা, মেইন গেট, নামাজ ঘর, শহিদ মিনার, একটি ছাত্র হোস্টেল নির্মাণ, দুইটি বিদু্যুৎ সাবষ্টেশন স্থাপন এবং ভূমি ও খামার উন্নয়ন।

৪.       কৃষি যন্ত্রপাতি ও আসবাবপত্র সরবরাহ।

৫.       কম্পিউটার, ল্যাপটপ, মাল্টিমিডিয়া ও প্রশিক্ষণ সামগ্রী সরবরাহসহ আইসিটি সুবিধাদি উন্নয়ন।

৬.       যুব কৃষক-কৃষাণীর বিশেষায়িত ট্রেডকোর্স, এসএএও দের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ, কর্মকর্তাদের দক্ষতা উন্নয়ন জন্য প্রশিক্ষণ ও শিক্ষা সফরের আয়োজন ।